চুলের জন্য কোন তেল ভালো | best hair oil

চুলের জন্য ভালো তেল গুলোর মধ্যে অন্যতম কয়েকটি হলো: প্যারাসুট, কুমারিকা, গন্ধরাজ ইত্যাদি। তবে সকলের জন্য একই তেল সমানভাবে উপযোগী নাও হতে পারে। তাই ব্যক্তি ভেদে, এক ধরনের তেল একেক জনের জন্য কার্যকরী। নিচে আরো বেশ কিছু কার্যকরী ও ভালো মানের মাথার তেলের নাম উল্লেখ করা হয়েছে। 

চুলের জন্য কোন তেল ভালো 

চুলের জন্য কোন তেল ভালো হবে তা নির্ভর করে তেলের গুণগত মান, পুষ্টির পরিমাণ এবং ব্যবহারবিধির উপরে। আবার বিভিন্ন তেলে বিভিন্ন ধরনের উপকরণ থাকায় একেক তেল একেক  জনের জন্য পারফেক্ট।

যেমন আপনি যদি চুল পড়ার সমস্যায় ভুগে থাকেন, সেক্ষেত্রে আপনাকে এন্টি ড্যানড্রাফ তেল ব্যবহার করতে হবে। পক্ষান্তরে যদি আপনি আপনার চুল কালো করতে চান, সে ক্ষেত্রে কিন্তু অ্যান্টি ড্যানড্রাফ হেয়ার অয়েল আপনার জন্য পারফেক্ট নয়। 

বরং আপনার জন্য পারফেক্ট হবে এমন তেল যা চুল পাকা রোধ করে। সুতরাং উপযোগিতা এবং ব্যক্তির ভিন্নতার ওপর নির্ভর করবে কার জন্য কোন তেল ভালো হবে। যাইহোক নিচে, বর্তমান সময়ের সেরা চুলের তেল সমূহের তালিকা তুলে ধরা হয়েছে।

নাম পরিমাণ মূল্য
Parachute Hair Oil Advansed 275ml ৳ 135
SESA Buy 1 Daily Care 100ml ৳ 92
Gondhraj Perfume Hair Oil 350ml ৳ 275
badgeJui Pure Coconut Oil (TIN) 350ml ৳ 217
Nihar Hair Oil Shanti Badam Amla 175ml ৳ 104

রুক্ষ চুলের জন্য কোন তেল ভালো

আপনার চুল যদি অধিক পরিমাণে রুক্ষ হয়, সেক্ষেত্রে নিম্ন বর্ণিত তেল গুলো আপনার জন্য পারফেক্ট হতে পারে। নিচে যে সকল হেয়ার অয়েল এর কথা উল্লেখ করা হয়েছে সেগুলো রুক্ষ চুলের জন্য পারফেক্ট। 

আরো পড়ুন:  চাচা ভাতিজা ফেসবুক স্ট্যাটাস: চাচা ভাতিজা ক্যাপশন

আশা করি আপনি যদি নিম্ন বর্ণিত যেকোনো একটি তেল ব্যবহার করেন, তাহলে খুব সহজে আপনি আপনার চুল নিয়ন্ত্রণে আনতে পারবেন এবং চুলের যাবতীয় সমস্যা থেকে মুক্তি লাভ করতে সক্ষম হবেন। 

নাম পরিমাণ মূল্য
Dabur Amla Hair Oil 100ml ৳ 85.00
Kumarika Split Hair Oil 200ml ৳ 149.00
Dabur Vatika Enriched Coconut Hair Oil 300ml ৳ 295.00
Maya All Natural Hair & Scalp Oil 100ml ৳ 189.00
RIBANA Coconut Oil 200ml ৳ 370.00

ছেলেদের চুলের জন্য কোন তেল ভালো

ছেলেদের চুলের তেল সাধারণত মেয়েদের চুলের তেলের থেকে ভিন্ন হয়ে থাকে। আর এ কারণেই মেয়েদের জন্য নির্ধারিত মাথার তেল ছেলেদের ক্ষেত্রে ব্যবহার করা উচিত নয়। বাজারে সাধারণত যে সকল হেয়ার অয়েল রয়েছে, সেগুলোর অধিকাংশই মেয়েদের জন্য নির্ধারিত। 

ছেলেদের জন্য হেয়ার অয়েল বাজারে খুব কম। আর তাই ছেলেদের হেয়ারওয়েল এর দাম সাধারণত মেয়েদের হেয়ার অয়েল এর চেয়ে অনেক বেশি হয়ে থাকে। তবে কোম্পানি এবং তেলের গুনগত পার্থক্যের কারণে বিভিন্ন কোম্পানির তেলের দাম বিভিন্ন রকম হয়ে থাকে। 

যাই হোক যে সকল তেল ছেলেদের ক্ষেত্রে পারফেক্ট সেই তেল সমূহের তালিকা নিচে বিস্তারিত ভাবে তুলে ধরা হয়েছে। আশা করি নিম্ন বর্ণিত ব্যবহার করলে আপনি অনেক উপকার পাবেন।

নাম পরিমাণ মূল্য
badgeBeardhood Beard Oil 30ml ৳ 790.00
badgeRed King Men’s Cooling Oil 100ml ৳ 112.00
badgeBeardhood Beard Oil 35ml ৳ 780.00
Raon Black Argan Oil 100ml ৳950.00
Raip R3 Argan Hair Oil Original 100ml ৳ 1,000.00

মেয়েদের চুলের জন্য কোন তেল ভালো

চুল মেয়েদের সৌন্দর্যের প্রতীক। সুন্দর ও সিল্কি চুল ছাড়া মেয়েদের সৌন্দর্য পূর্ণতা পায় না। আর তাই মেয়েদের ক্ষেত্রে চুলের জন্য তেল পছন্দ করাটা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি সঠিক মানের তেল পছন্দ করতে পারেন, তাহলে খুব ভালোভাবে আপনি চুলের যত্ন নিতে পারবেন। 

আরো পড়ুন:  আলকুশি বীজের উপকারিতা কি

পক্ষান্তরে যদি আপনি নিম্নমানের এবং কম দামি তেল ব্যবহার করেন তাহলে তা আপনার চুলের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। নিচে বেশ কিছু ভালো মানের ও ভালো ব্রান্ডের তেলের নাম উল্লেখ করা হয়েছে। নিম্ন বর্ণিত যেকোনো একটি তেল ব্যবহার করতে পারেন।  

নাম পরিমাণ মূল্য
Rajkonna Olive Oil 120ml ৳ 178.00
Mamaearth Tea Tree Hair Oil 250ml ৳ 981.00
Raon Black Argan Oil 100ml ৳ 950.00
Mamaearth Onion Hair Oil 250ml ৳ 981.00
Wow Skin Science Onion Black Seed Hair Oil 200ml TK 1,099.00

উপসংহার

ছেলে এবং মেয়ে উভয়ের চুলের জন্য যে সকল তেল কার্যকরী সেই তেল সমূহের তালিকা ইতোমধ্যেই উপরে উল্লেখ করা হয়েছে। তবে যে কোন তেল ব্যবহার করার পূর্বে অবশ্যই সেই তেল সম্পর্কে ভালোভাবে জেনে নিতে হবে। অথবা প্রথমে আপনি বিভিন্ন ব্রান্ডের তেল ব্যবহার করে দেখবেন, যেই তেলটি আপনার চুলের জন্য পারফেক্ট হবে সেই তেলটি স্থায়ীভাবে ব্যবহার করতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top