মুরগির দাম | আজকের ব্রয়লার মুরগির দাম ২০২৪

আজকের ব্রয়লার মুরগির দাম কত তা জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগের সাথে পড়ুন। ব্রয়লার, লেয়ার, সোনালী এবং দেশি মুরগির দাম নিচে উল্লেখ করা হবে। তো আসুন তাহলে দেখে নেয়া যাক, আজকের ব্রয়লার মুরগির দাম।

মুরগির দাম | ব্রয়লার মুরগির দাম

প্রতিনিয়তই আমাদেরকে বয়লার মুরগি ক্রয় করতে হয়। ব্রয়লার মুরগির গোস্ত খায় না এমন ব্যক্তি খুব কমই আছে। ব্রয়লারের কারণেই আমিষের চাহিদা পূরণ করা সম্ভব হয়েছে। শুধুমাত্র দেশি মুরগি দিয়ে আমিষের চাহিদা পূরণ করা সম্ভব ছিল না। ব্রয়লার মুরগির চাহিদার কারণে দিন দিন এর দামও বৃদ্ধি পাচ্ছে। 

তবে দেশি মুরগি কিংবা অন্যান্য গোশতের চেয়ে এখন পর্যন্ত ব্রয়লার মুরগির দাম অনেক কম আছে। আপনি যদি ব্রয়লার মুরগি ক্রয় করতে চান, তাহলে প্রথমে আপনাকে ব্রয়লার মুরগির দাম জেনে নিতে হবে। এই আর্টিকেলটিতে আজকের ব্রয়লার মুরগির দাম উল্লেখ করা হবে। 

আজকের ব্রয়লার মুরগির দাম ২০২৪

ব্রয়লার মুরগি ক্রয় করার ব্যাপারে আপনাকে সতর্ক থাকতে হবে। কেননা ব্রয়লার মুরগির দাম প্রতিনিয়তই পরবর্তীতে হয়। আপনি যদি আজকের ব্রয়লার মুরগির দাম না জানেন, তাহলে কিন্তু দোকানদার বেশি মূল্যে আপনার কাছে বিক্রি করতে পারে। তাই বয়লার মুরগী ক্রয় করার পূর্বে দাম জেনে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। 

আজ বাজারে ব্রয়লার মুরগি প্রতি কেজি ১৯০থেকে ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে দোকান এবং জায়গা ভেদে দাম কিছুটা ভিন্ন হতে পারে। তাই নির্ধারিত এই মূল্যের চেয়ে বেশি টাকায় ব্রয়লার মুরগি ক্রয় করলে ঠকবেন।

আজকের মুরগির বাজার

ব্রয়লার সহ অন্যান্য মুরগির দাম যদি আপনি জেনে নিতে চান, তাহলে নিম্ন বর্ণিত তথ্য গুলো আপনার জন্য গুরুত্বপূর্ণ। কেননা নিচে আজকের ব্রয়লার মুরগির দাম উল্লেখ করার পাশাপাশি দেশি, সোনালী লেয়ার এবং কক মুরগির মূল্য তালিকা তুলে ধরা হবে। তাই আপনি যদি মুরগি ক্রয় করতে চান তাহলে নির্দিষ্ট দামে ক্রয় করতে হবে। 

আরো পড়ুন:  স্বর্ণের বর্তমান দাম | সোনার দাম | gold price in bangladesh

আজকের মুরগির বাজার হলো:

  • দেশী মুরগি প্রতি কেজি ৫৩০থেকে ৬০০ টাকা।
  • সোনালী মুরগি প্রতি কেজি ২৮০ থেকে ৩২০ টাকা।
  • লেয়ার ২৫০ থেকে ২৭৫
  • ব্রয়লার/পল্টি মুরগি প্রতি কেজি ১৯০থেকে ২০০ টাকা।
  • কক মুরগি প্রতি কেজি ২৮০থেকে ৩২০ টাকা।

আজকের পল্টি মুরগির দাম কত

ব্রয়লার মুরগিকেই মূলত পোল্টি মুরগি বলা হয়। তাই ব্রয়লার আর পল্টি মুরগির দাম একই। ইতোমধ্যেই উপরে আজকের ব্রয়লার মুরগির দাম উল্লেখ করা হয়েছে। যাই হোক আপনি যদি পোল্ট্রি মুরগি ক্রয় করতে চান, তাহলে আপনাকে প্রতি কেজি পল্টি মুরগি ক্রয় করতে হবে ১৯০থেকে ২০০ টাকা দরে। 

তবে কিছু কিছু ক্ষেত্রে এই দামের পরিবর্তন ঘটতে পারে। যেমন আপনি যদি শহরের বাইরে ছোট কোন দোকান থেকে পল্টি মুরগির ক্রয় করেন, তাহলে তারা একটু বেশি দাম নিতে পারে। আবার শহরের নাম করা সুপারশপে পল্টি মুরগি ক্রয় করলেও দাম বেশি নিতে পারে। আপনি যদি কম দামে বা উপযুক্ত দামে ব্রয়লার মুরগী ক্রয় করতে চান, তাহলে বাজারের বড় ব্রয়লার মুরগির দোকান থেকে ক্রয় করতে পারেন।

সোনালি মুরগির দাম

বাংলাদেশের সোনালি মুরগি খুবই জনপ্রিয়। দেখতে এবং খেতে দেশি মুরগির মত হওয়ায় সোনালি মুরগিকে দেশি মুরগির বিকল্প হিসেবে ধরা হয়। ব্রয়লারের চেয়ে সোনালী মুরগীর দাম কিছুটা বেশি হলেও স্বাদের দিক থেকে দেশি মুরগির মত হওয়ায় অনেকেই সোনালি মুরগি খেতে পছন্দ করে। 

আপনি যদি দেশি মুরগি ক্রয় করতে চান, তাহলে অনেক টাকা খরচ করতে হবে। পক্ষান্তরে দেশি মুরগির মতোই সোনালী মুরগি করাই করার জন্য আপনাকে তেমন বেশি টাকা খরচ করতে হবে না। কেননা বাজারে প্রতি কেজি সোনালি মুরগির দাম ২৮০ থেকে ৩২০ টাকা।

আজকের কক মুরগির দাম ২০২৪

অনেকে আবার কক মুরগি খেতে ভালবাসে। আপনিও যদি কক মুরগি খেতে ভালোবাসেন, তাহলে তা ক্রয় পূর্বে আজকের কক মুরগির দাম জেনে নেয়া উচিত হবে। নিচে আজকের কক মুরগির দাম তুলে ধরা হবে। 

বাজারে বর্তমানে প্রতি কেজি কক মুরগি ২৮০থেকে ৩২০ টাকা দরে বিক্রি হচ্ছে। দুই তিন কেজি এমনকি চার কেজি ওজনেরও কক মুরগি পাওয়া যায়। আপনি আপনার চাহিদা অনুযায়ী যে কোন ওজনের কক মুরগি ক্রয় করতে পারেন।

আরো পড়ুন:  সাইকেল ছবি ও দাম | দুরন্ত সাইকেল মূল্য ২০২৪ | cycle price in bd

লেয়ার মুরগির দাম

লেয়ার মুরগি খেতে অনেক সুস্বাদু। আর তাই অনেকেই নিয়মিত লেয়ার মুরগি খেয়ে থাকে। আপনার কাছে যদি নেয়ার মুরগি পছন্দনীয় হয়ে থাকে, তাহলে নিম্ন বর্ণিত তথ্য গুলো খুবই গুরুত্বপূর্ণ। কেননা নিচে লেয়ার মুরগির দাম তুলে ধরা হবে। 

বর্তমানে বাজারে প্রতি কেজি লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ২৫০ থেকে ২৭৫ দরে। সাধারণত অনেক বড় হয়ে থাকে। তাই ছোট লেয়ার মুরগি পাওয়া যায় না। সুতরাং লেয়ার মুরগি ক্রয় করতে চাইলে অবশ্যই আপনাকে বড় লেয়ার মুরগি ক্রয় করতে হবে। তবে কোথাও কোথাও ব্রয়লার মুরগির গোস্ত বিক্রি করা হয়, সেখান থেকে আপনি আপনার চাহিদা অনুযায়ী যে কোন পরিমাণের গোশত ক্রয় করতে পারবেন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top