স্বর্ণের বর্তমান দাম | সোনার দাম | gold price in bangladesh

স্বর্ণের দাম স্থিতিশীল নয়। প্রতিনিয়তই স্বর্ণের দাম বেড়ে চলেছে। এছাড়া স্বর্ণের দাম নির্ভর করে স্বর্ণের গুণগত মানের উপরে। ২২ ক্যারেট সোনার দাম একরকম, আবার ২৪ ক্যারেট সোনার দাম আরেক রকম। যাইহোক নিচে ১৮, ২২ এবং ২৪ ক্যারেটের স্বর্ণের বর্তমান দাম তুলে ধরা হবে।

স্বর্ণের বর্তমান দাম | gold price in bangladesh

আপনি যদি স্বর্ণ ক্রয় করতে চান, তাহলে অবশ্যই সর্বপ্রথম আপনাকে স্বর্ণের বর্তমান দাম জেনে নিতে হবে। কেননা আপনি যদি স্বর্ণের বর্তমান দাম জেনে না নেন, তাহলে কিন্তু স্বর্ণ ক্রয় করতে গিয়ে ঠকে যেতে পারেন। 

যাইহোক, এই আর্টিকেলটিতে সব ধরনের স্বর্ণের বর্তমান দাম তুলে ধরা হবে। তাই যদি আপনি স্বর্ণের দাম জেনে নিতে চান, তাহলে সম্পূর্ণ আর্টিকেল দিয়ে মনোযোগের সাথে পড়তে থাকুন। চলুন দেখে নেয়া যাক, স্বর্ণের বর্তমান দাম। 

  • ২২ ক্যারেট এর প্রতি গ্রাম স্বর্ণের বর্তমান দাম ৮৯৭০ টাকা।
  • ২১ ক্যারেট এর প্রতি গ্রাম স্বর্ণের বর্তমান দাম ৮৫৬৫ টাকা।
  • ১৮ ক্যারেট এর প্রতি গ্রাম স্বর্ণের বর্তমান দাম ৭৩৪০ টাকা।

আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে | আজকের সোনার দাম

সোনার দাম নির্ধারণ করে বাংলাদেশ জুয়েলারি সমিতি। বৈশ্বিক বাজারের উপরে নির্ভর করে প্রতিনিয়তই সোনা এবং রুপার দাম পরিবর্তন হয়। স্বর্ণের বর্ধমান দাম হলো: ২২ ক্যারেট স্বর্ণের ভরি ১০৪৬২৬.০৮ টাকা। আর ২১ ক্যারেট স্বর্ণের ভরি হল ৯৯৯০২.১৬ টাকা। এবং যদি আপনি ১৮ ক্যারেটের স্বর্ণ ক্রয় করতে চান, তাহলে আপনাকে খরচ করতে হবে ৮৫৬১৩.৭৬ টাকা।

আরো পড়ুন:  রুম হিটারের দাম কত | room heater price in bangladesh

22 ক্যারেট স্বর্ণের দাম কত today|২২ ক্যারেট সোনার দাম

বাংলাদেশের সব থেকে বেশি ব্যবহৃত হয় ২২ ক্যারেটের স্বর্ণ। ১৮ ক্যারেটের স্বর্ণ কিছুটা নিম্নমানের হওয়ায় অনেকেই তা ব্যবহার করেনা। পক্ষান্তরে ২৪ ক্যারেটের স্বর্ণের দাম অনেক বেশি হওয়ায় সেটাও ব্যবহার করা সম্ভব হয় না। আর তাই সকলের পছন্দ ২২ ক্যারেটের স্বর্ণ।

আপনি যদি কোন গহনা বানানোর জন্য ২২ ক্যারেটের স্বর্ণ ক্রয় করতে চান, তাহলে এই নিম্ন বর্ণিত তথ্যগুলো আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়েন, তাহলে ২২ ক্যারেট সোনার দাম জেনে নিতে পারবেন। তো আসুন দেখে নেয়া যাক, ২২ ক্যারেট সোনার দাম।

  • ২২ ক্যারেট এর প্রতি গ্রাম স্বর্ণের বর্তমান দাম ৮৯৭০ টাকা।
  • ২২ ক্যারেট এর প্রতি ভরি স্বর্ণের বর্তমান দাম ১০৪৬২৬.০৮ টাকা।

1 ভরি সোনার দাম কত|1 vori gold price

সাধারণত বাংলাদেশে সোনা বিক্রি করা হয় ভরি হিসেবে। আপনি যে কোন ক্যারেটের সোনা দিয়েই গহনা বানাতে পারবেন। যদি ভালো মানের গহনা বানাতে চান, তাহলে ভালো মানের স্বর্ণ ব্যবহার করতে হবে। তবে চাইলে আপনি ১৮ ক্যারেটের স্বর্ণ দিয়েও কিন্তু গহনা বানাতে পারেন, কোন সমস্যা নেই। যাইহোক, স্বর্ণ ক্রয় করার পূর্বে অবশ্যই কোন স্বর্ণের ভরি কত টাকা তা জেনে নেয়া উচিত। কোন ক্যারেটের সোনার ভরি কত টাকা তা জানার জন্য নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়তে হবে। 

  • ২২ ক্যারেট ১ ভরি স্বর্ণের বর্তমান দাম: ১০৪৬২৬.০৮।
  • ২১ ক্যারেট ১ ভরি স্বর্ণের বর্তমান দাম: ৯৯৯০২.১৬
  • ১৮ ক্যারেট ১ ভরি স্বর্ণের বর্তমান দাম: ৮৫৬১৩.৭৬

২১ ক্যারেট সোনার দাম ২০২৪ বাংলাদেশ

২২ ক্যারেটের চেয়ে কিছুটা নরমাল এবং ১৮ ক্যারেটের চেয়ে ভালো মানের স্বর্ণ হল ২১ ক্যারেটের স্বর্ণ। বর্তমানে অনেকেই ১৮ ক্যারটের সামনের বদলে ২১ ক্যারেটের স্বর্ণ দিয়ে গহনা বানাতে পছন্দ করে থাকেন। চাইলে আপনিও ২১ ক্যারেট স্বর্ণ দিয়ে যেকোনো ধরনের অর্নামেন্ট তৈরি করতে পারবেন। ২১ ক্যারেট স্বর্ণের দাম সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো।

  • ২১ ক্যারেট ১ ভরি স্বর্ণের বর্তমান দাম: ৯৯৯০২.১৬
  • ২১ ক্যারেট এর প্রতি গ্রাম স্বর্ণের বর্তমান দাম ৮৫৬৫ টাকা।
আরো পড়ুন:  রোমানিয়া ভিসার দাম কত

২৪ ক্যারেট সোনার দাম

সবথেকে দামি এবং পিওর সোনা হলো ২৪ ক্যারেটের সোনা। অন্যান্য যেকোনো ক্যারেটের সোনার মধ্যে কিছু না কিছু মিশ্রণ বিদ্যমান থাকে। কিন্তু ২৪ ক্যারেটের সোনার মধ্যে কোন ধরনের অন্য কোন ধাতুর মিশ্রণ থাকে না। আর এ কারণেই সব ক্যারেটের সোনার চেয়ে ২৪ ক্যারেটের সোনার দাম বেশি। 

এক ভরি ২৪ ক্যারেট স্বর্ণের বর্তমান দাম ১ লক্ষ ৭ হাজার থেকে ১০ হাজার টাকার মতো। কিছুদিন পূর্বেও সামনের দাম এত ছিল না। দিনে দিনে স্বর্ণের দাম বৃদ্ধি পাচ্ছে। ধারণা করা হয় ভবিষ্যতে এই দাম আরো বৃদ্ধি পাবে।

১৮ ক্যারেট সোনার দাম

১৮ ক্যারেট সোনার দাম অনেক কম। ফলে বর্তমানে বর্তমানে অনেকে ১৮ ক্যারেটের স্বর্ণ দিয়েই গহনা বানাতে স্বাচ্ছন্দ বোধ করেন। সুতরাং আপনিও নিঃসংকোচে যেকোনো ধরনের অর্নামেন্ট তৈরি করার জন্য ১৮ ক্যারেটের স্বর্ণ ব্যবহার করতে পারেন। আপনি যদি ১৮ ক্যারেটের স্বর্ণ ক্রয় করতে চান, তাহলে দাম জেনে নিতে পারেন। দাম জেনে রাখলে দোকানদার আপনার কাছ থেকে অতিরিক্ত টাকা নিতে পারবেনা। যাই হোক, নিচে ১৮ ক্যারেট স্বর্ণের বর্তমান দাম তুলে ধরা হলো।

  • ১৮ ক্যারেট এর প্রতি গ্রাম স্বর্ণের বর্তমান দাম ৭৩৪০ টাকা।
  • ১৮ ক্যারেট ১ ভরি স্বর্ণের বর্তমান দাম: ৮৫৬১৩.৭৬

বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম ২০২৪

বাংলাদেশে কোন ক্যারেটের স্বর্ণের মূল্য কত হবে? তা নির্ধারণ করে থাকে বাজুস বা বাংলাদেশ জুয়েলারি সমিতি। তাই আপনি যদি আপনি স্বর্ণের একজ্যাক্ট দাম জেনে নিতে চান, তাহলে অবশ্যই বাংলাদেশ জুয়েলারি সমিতির নির্ধারিত দাম জেনে নিতে হবে। নিচে বাংলাদেশ জুয়েলারি সমিতি কর্তৃক নির্ধারিত স্বর্ণের মূল্য তালিকা তুলে ধরা হলো।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top